Mobile Banking Loophole

অনেক দিন কাহিনী লিখি না। কালকে এক চিটার/বাটপার আমাকে বোকা বানানোর চেষ্টা করল, বিস্তারিত বর্ণনায় যাইঃ আমার এক গ্রাহক কালকে আমার বিকাশ নম্বরে ২৮০০ টাকা পাঠায়, ঠিক এর পর এক লোক কল করে বলে আপনার নম্বরে ২৮০০ টাকা আসছে এর পর ভুলক্রমে আরও ২৭৫০ টাকা আসছে, আপনি আমাকে বাকি টাকা ফেরত দিন। আমি দেখলাম কোন টাকা আসে নি। একটু পরেই এক মহিলার কল, বলছে ভাইয়া ভুলে টাকা গেসে গা, আমি অনেক ঝামেলায়, তাড়াতাড়ি টাকাটা পাঠাই দেন। সাথে সাথে মেসেজ আসল ২৭৫০ টাকা ক্যাশ ইন, কিন্তু মেসেজ আসল একটা গ্রামীন ফোন নম্বর থেকে, সেই লোক আগে জানতে চেয়ে ছিল আমার বিকাশ স্থিতি কত? আমি বলেছিলাম ৩০০০ টাকা, সেটা ভেবে সে নিউ মেসেজ দিল। সংযুক্ত স্ক্রিনশট দেখলেই বুঝবেন। আমি প্রতারক বুঝতে পেরে বললাম টাকা আসছে রমনা ডি সি অফিস এ আসেন আমি আছি, এখান থেকে নিয়ে যান। প্রতারক চক্র ফোন কেটে দিল, আর ফোন রিসিভও করে না।

আমার এক বন্ধুর সাথে একি রকম ঘটনা কিছু দিন আগে হয়েছে, প্রতারনা করার জন্য অনেক চক্র সক্রিয়, সাবধানে থাকবেন সবাই। অনেক মহিলা এবং বয়স্ক মানুষ প্রতিদিন প্রতারিত হয় এভাবেই। মোবাইল ব্যাংকিং প্রভাইডার এবং তার এজেন্ট জড়িত থাকতে পারে প্রতারক চক্রের সাথে, বিভিন্ন কৌশল আসছে প্রতারনার, এখন তো মোবাইল চুরি/ছিনতাই করে পরিবারে সদস্যদের ফোন করে বলে যার মোবাইল সে হসপিটালে অথবা থানায়, টাকা পাঠান না হলে সে আরও বিপদে পরবে, টাকা পাঠাবে কোথায়? মোবাইল ব্যাংকিং এ বিকাশ, রকেট......Be safe

Comments