Too much Unnecessary Government Expenses

Government expenses 40 lac Taka for Sozol Khaled's dead body bringing from Everest. We know Mr. Khaled was a hero and brave person but huge cost of his dead body its disappointing. I think its totally unnecessary expenditure.If this money expend for Savar Victims or Mohasen Victims, it will be better utilized. Mohasen & Savar tragedy victims are needed emergency donation. This Government session took some rubbish decisions like Padma bridge finance from Treasury bond, liable us (every citizen) for the huge loan, refuse Chinese proposal.

আজ সজল খালিদের মৃতদেহ উদ্ধারে দ্বিতীয় পদক্ষেপ নিতে শেরপা দল আবারও সাউথ সামিটে ফিরে যাবেন। গতকাল সাউথ সামিটে শেরপা দল গিয়ে সজলের ব্যবহৃত ব্যাগ খুঁজে পান। তবে মৃতদেহ খুঁজে না পেয়ে বৈরী আবহাওয়ার কারণে বেস ক্যাম্প-৪ এ ফিরে আসেন। উদ্ধারকারীদের ধারণা সাউথ সামিটে বরফের নিচে চাপা পড়ে আছে সজলের মৃতদেহ। সাইথ সামিট থেকে ক্যাম্প-৪ অবস্থান প্রায় ৭ হাজার ফুট নিচে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার অণুবিভাগের মহাপরিচালক শামীম আহসান জানিয়েছেন, সজল খালেদের মরদেহ যেখানে রয়েছে বলে শেরপারা ধারণা করছিলেন, সেখানে সজল খালেদের মরদেহ খুঁজে পাওয়া যায়নি। তবে তিনি যে ব্যাগটি বহন করছিলেন, তা উদ্ধার করা গেছে। ধারণা করা হচ্ছে, তুষার পাতের কারণে সজলের মরদেহটি ঢেকে গেছে বা সরে গেছে। তিনি বলেন, এখন দেহটি যেখানে রয়েছে বলে ধারণা করা হচ্ছে, সে জায়গাটি খুবই বিপজ্জনক। তাই গতকাল অভিযানের দ্বিতীয় দিনে শেরপারা দ্রুত নেমে এসেছেন। বেসক্যাম্পে রাত কাটিয়ে সোমবার (আজ) আবারও অভিযান চালানো হবে। শনিবার সকালে ১২ সদস্যের শেরপা দল বেসক্যাম্প থেকে এ অভিযান শুরু করেন। নেপালের দূতাবাস বিষয়টি সার্বক্ষণিক নজরে রেখেছে। এ ছাড়া সজল খালেদের পরিবারের পক্ষে নিকটতম কয়েকজন এ প্রক্রিয়ায় সম্পৃক্ত রয়েছেন। নেপাল থেকে প্রাপ্ত খবরে জানা গেছে, আগামী ৩০-৩১ মে'র মধ্যে সজল খালেদকে উদ্ধার করা সম্ভব হবে। তবে সবকিছুই নির্ভর করছে আবহাওয়ার ওপর। নেপালে বাংলাদেশ দূতাবাসের কনস্যুলার শামীমা চৌধুরী জানিয়েছেন, আজ সকালে দ্বিতীয় পদক্ষেপ নিতে শেরপা দল সাউথ সামিটে ফিরে যাবেন। অভিযানে ১২ জনের শেরপা দলের সঙ্গে একটি ব্যাকআপ দলও রয়েছে, যারা তাৎক্ষণিক সহযোগিতা দেবে। জানা গেছে, সজল খালেদের মরদেহ দেশে ফিরিয়ে আনতে যাবতীয় খরচ সরকার বহন করছে। এক্ষেত্রে প্রায় ৪০ লাখ টাকা ব্যয় হচ্ছে। সজলের মৃতদেহ এখন হিমালয়ের সাউথ সামিটে ২৮ হাজার ৭৫০ ফুট উচ্চতায় রয়েছে বলে ধারণা করা হচ্ছে। শেরপারা সজল খালেদের মৃতদেহকে বেস ক্যাম্প-২ পর্যন্ত নিয়ে এলে সেখান থেকে তা হেলিকপ্টারে কাঠমান্ডুতে আনা হবে। এরপর দেশে পাঠাবার ব্যবস্থা করা হবে।

Comments