Great Lady Zohra Tajuddin-outstanding contribution in politics and social work



আজ ছিল জোহরা তাজ উদ্দিনের একাশিতম জন্মদিন এবং কুলখানি।আমি আজ তাঁর কুলখানিতে উপস্থিত হতে পেরে আনন্দিত এবং ব্যথিত। আমি উনাকে কাছাকাছি একবার এ দেখেছিলাম তাও বেশ কয়েক বছর আগে সিমিন হোসেন রিমির বাসায় প্রিনেটাল ট্রেনিং এর সময়। সেই থেকে আমার সাথে উনার বড় মেয়ে শারমিন আহমাদ (রিপি) আনটির সাথে বেশ ভাল সম্পর্ক। আমাদের দেশ ও জাতি গঠনে জোহরা তাজ উদ্দিনের ভূমিকা অনেক, এমনকি বাংলাদেশ আওয়ামী লীগ পুনর্গঠন এবং উন্নয়নের অগ্রদূত তিনি ছিলেন মুখ্য। এখনকার রাজনীতিবিদরা এক টাকা নিয়ে রাজনীতিতে এসে কয়েক কোটি টাকার মালিক হয় আর জোহরা তাজ উদ্দিন রাজনীতির জন্নে অনেক টাকা খরচ করেছেন এমনকি তৎকালীন শাসক জিয়াউর রহমান তাকে টাকা দিতে চেয়েছিলেন রাজনীতি থেকে দূরে যেতে যা তিনি গ্রহন করেননি। তাঁর ছেলে মেয়েরা অনেক ভাল মানুষ। তারা তাদের মায়ের মত এখনও মানুষের উপকার করেন। জোহরা তাজ উদ্দিনকে আল্লাহ বেহেশত নসিব করুক এটাই আমার কামনা এবং তাঁর গুনাবলি আমাদের সকল রাজনৈতিকদের মাঝে প্রতিফলিত হক। তিনি কখনও কাউকে কারও সাথে তুলনা করতেন না, তাঁর কাছে যারা গেছেন সকলকে সহযোগিতা করেছেন। এতদিন আওয়ামীলীগ তাকে সেভাবে মূল্যায়ন করেনি এখন অনেক নেতারা তাঁর নাম বলছেন। আজকে অনেকে এসেছিলেন যারা আওয়ামীলীগ এর বড় বড় নেতা কর্মী। তাজ উদ্দিন আহমেদ এবং সোহেল তাজ সম্পর্কে আমরা সবাই জানি। রিপি আনটিও মানুষের উন্নয়নে কাজ করে চলেছেন আমার শুভ কামনা তাদের সকলের জন্নে। আজ অনেক কাজের মাঝে ও রিপি আনটি আমার সাথে কথা বললেন আমার বাবা কি মুক্তিযুদ্ধর সনদ পেয়েছেন কিনা জানতে চাইলেন? ডঃ জাফর ইকবাল এসেছিলেন তাঁর সাথে কথা বললাম উনার স্যান্ডেল মিলাদে কেউ নিয়ে গেছেন উনি খালি পায়ে বাসায় ফিরলেন আমি জুতা পরা ছিলাম নইলে আমার স্যান্ডেল উনাকে দিয়ে দিতাম।

We do feel orphans for the first time. She was the rock and foundation of our lives. She was one exceptional lady who inspired us to look and act above and beyond. She never judged anyone except her own self. I was fortunate enough to arrive Dhaka just in time while she was still in her senses and as a matter of fact which lasted throughout her final moments of departure. She never uttered one ooh word despite the suffering. She requested me to sing songs to her which I did at her hospital bed in the ICU unit. She held my hands tight as if to assure me of her unconditional love for her children. She breathed her last and peacefully transited as we recited the holy Quran and expressed our eternal love for her.  I feel exceptionally fortunate to have been her daughter. (Sharmin Ahmad Reepi’s comments about her great mother)


পোস্টটি ভাল লাগলে শেয়ার করবেন এতেই আমার সার্থকতা। (ডিসেম্বার ২৪, ২০১৩)

Comments

  1. Thanks zitu for such a heartfelt writeup on my mother. May Allah bless you for sharing this great story.

    ReplyDelete
    Replies
    1. Aunty its my pleasure to work with your family...

      Delete

Post a Comment